বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি

বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি

সংবাদপত্র বা পত্রিকা হলো একটি সমাজের আয়নার ন্যায়। সামাজিক জীবনে সংবাদপত্র গুরুত্বপূর্ণ মাধ্যম হিসাবে কাজ করে। সংবাদপত্র একদিকে যেমন মানব জীবনে ঘটে যাওয়া প্রতিদিনের সামাজিক, রাজনীতিক, অর্থনীতিক ঘটনাসমূহ উপস্থাপন সহ শিক্ষা, সাহিত্য, বিজ্ঞান, প্রযুক্তি , খেলাধুলা ইত্যাদি বিভিন্ন বিষয়ের তথ্য প্রদান করে; অপরদিকে সংবাদপত্র মানব সভ্যতার ইতিহাসের প্রকৃত স্বাক্ষী। বলা হয়ে থাকে সংবাদপত্র হলো ইতিহাসের দলিল। একটা দেশ, জাতি তথা বিশ্বের শিল্প-সংস্কৃতি-সাহিত্য বিকাশেও যুগে যুগে সংবাদপত্র অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। বিশ্বের প্রতিটি দেশের মতোই বাংলাদেশেও রয়েছে বহু জাতীয় পত্রিকা। এখন প্রশ্ন হলো বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি বা স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি? এ বিষয়ে দ্বিধাহীন হতে আর্টিকেলটির শেষ পর্যন্ত পড়ুন।

bangladeshi-first-newspaper-name

{tocify} Stitle={Custom Title}

বাংলাদেশের প্রথম সংবাদপত্রের নাম কি?

বাংলাদেশের প্রতিযোগীতামূলক বিভিন্ন চাকরির পরীক্ষাতে প্রথম সংবাদপত্রের নাম বিষয়ে প্রশ্ন আসতে দেখা যায়। কিন্তু একটু ঘুরিয়ে পেচিয়ে প্রশ্ন করা হলেই দেখা যায় উত্তরে প্রায় পরীক্ষার্থী ভুল উত্তর দিয়ে ফেলে।  যেমন বাংলাদেশের প্রথম সংবাদপত্রের নাম কি এই প্রশ্নটা যদি একটু ঘুরিয়ে বাংলা ভাষায় প্রকাশিত প্রথম সংবাদপত্রের নাম কি? এবাবে আসে তাহলেই পরীক্ষার হলে শুরু হয়ে যায় দ্বিধা।  তাই,  প্রথম সংবাদপত্র বিষয়ক সাধারনত যে কয়টি প্রশ্ন এলে আমরা উত্তর গুলিয়ে ফেলি প্রথমত সে সকল প্রশ্নের উত্তরে থাকা পত্রিকাগুলোর নাম আমরা ভালো করে লক্ষ্য করি-

রংপুর বার্তাবহ, ঢাকা প্রকাশ, সমাচার দর্পণ, সংবাদ প্রভাকর, দিগদর্শন, দৈনিক আজাদী, ও বেঙ্গল গেজেট । {alertSuccess}

এবার এই পত্রিকাগুলোর ইতিহাস আমরা ভালোভাবে লক্ষ্য করি। এই বিস্তারিত বিশ্লেষণধর্মী আলোচনা শেষে আমরা সহজেই বুঝতে পারবো বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি বা স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্রের নাম কি?

বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র কোনটি?

তো প্রথমেই দেখি বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত সংবাদপত্র কোনটি? এর উত্তরে আমরা দুইটি পত্রিকাকে গুলিয়ে ফেলি। তা হলো রংপুর বার্তাবহ ও ঢাকা প্রকাশ। এই দুইটি পত্রিকা সম্মন্ধে বিস্তারিত জেনে নিই। রংপুর বার্তাবহ সংবাদপত্র ১৮৪৭ সালের আগস্ট বাংলাদেশের ভূখণ্ড রংপুর থেকে গুরুচরন রায় এর সম্পাদনায় প্রথম প্রকাশিত হয়। অপর দিকে ঢাকা প্রকাশ বাংলাদেশের অপর ভূখণ্ড ঢাকা থেকে প্রকাশিত প্রথম বাংলা সংবাদপত্র যা ১৮৬১ সালের ৭ মার্চ প্রথম প্রকাশিত হয়। অর্থাৎ, এ থেকে বোঝা যায় বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র রংপুর বার্তাবহ। যেহেতু রংপুর বার্তাবহ ও ঢাকা প্রকাশ পত্রিকা দুইটি বাংলাদেশ ১৯৭১ সালের পূর্বেই যথাক্রমে ১৮৫৯ সালে ও আনুমানিক ১৯৬১ সালের দিকে বিলুপ্ত হয় এ কারণে বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি বা স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি? এ ধরণের প্রশ্নে প্রথমেই এই দুইটি অপশন বাদ দিয়ে চিন্তা করতে হবে।

বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম কী?

এখন প্রশ্ন হলো বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র রংপুর বার্তাবহ পত্রিকাটি কী বংলা ভাষার প্রথম সংবাদপত্র? উত্তর না। রংপুর বার্তাবহ সংবাদপত্রটির অনেক আগে জন ক্লার্ক মার্শম্যান সম্পাদিত সমাচার দর্পন নামে একটি পত্রিকা ১৮১৮ সালের ২৩ মে প্রকাশিত হয়। এক কারণে বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম সমাচার দর্পন। সমাচার দর্পন পত্রিকাটি সাপ্তাহিক পত্রিকা ছিলো যার অস্তিত্ব ১৮৪১ সাল পর্যন্ত ছিলো। এ কারণে বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি বা স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি? এ ধরণের প্রশ্নে সমাচার দর্পন সংবাদপত্রটির নামও উত্তর হবে না।

বাংলা ভাষার প্রথম দৈনিক সংবাদপত্রের নাম কী?

উপরের আলোচনায় আমরা জেনেছি বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম সমাচার দর্পন। কিন্তু চাকরির পরীক্ষাতে যদি প্রশ্ন একটু ঘুরিয়ে বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম কী? না দিয়ে বাংলা ভাষার রচিত প্রথম দৈনিক পত্রিকার নাম কী? এভাবে আসে তাহলে কী হবে? তাহলে প্রথমেই সমাচার দর্পন পত্রিকাটির নাম মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে কেননা আমরা ইতোমধ্যে জেনেছি সমাচার দর্পন পত্রিকাটি ছিলো সাপ্তাহিক। তাহলে, বাংলা ভাষার প্রথম দৈনিক সংবাদপত্রের নাম কী?

কলকাতায় সর্বপ্রথম ১৮৩১ সালের একটি সাপ্তাহিক পত্রিকা সংবাদ প্রভাকর যা ১৮৩৯ সালে দৈনিক সংবাদপত্রে রূপান্তরিত হয়। ঈশ্বরচন্দ্র গুপ্ত কর্তৃক প্রতিষ্ঠিত ও সম্পাদিত পত্রিকাটির ভাষা ছিলো বাংলা যা বাংলা ভাষার প্রথম দৈনিক সংবাদপত্র হিসাবে স্বীকৃত। এই পত্রিকাটিও ১৮৫৯ সালে ঈশ্বরচন্দ্র গুপ্তের মৃত্যুর পর আর বেশিদিন প্রকাশ চালিয়ে যেতে পারিনি। একারনে বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি? এই প্রশ্নের উত্তরে সমাচার দর্পন পত্রিকার নাম হবে না।

বাংলা ভাষায় প্রথম সাময়িক পত্র কোনটি?

বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম কী? সমাচার দর্পন নাকি দিকদর্শন? অনেকেই ভুল করে আসেন পরীক্ষার খাতাতে। কারণ, প্রথম প্রকাশনা সাল বিবেচনার দিক থেকে (দিকদর্শন ১৮১৮ সালের এপ্রিল মাসে এবং সমাচার দর্পণ ১৮১৮ সালের ২৩ মে প্রকাশিত হয় ) সমাচার দর্পন আগে প্রকাশিত হয় এবং দুইটা পত্রিকাই বাংলা পত্রিকা। কিন্তু জেনে রাখি-শ্রীরামপুর মিশন থেকে প্রকাশিত ও জন ক্লার্ক মার্শম্যানের সম্পাদিত দিগদর্শন পত্রিকাটি মূলত সংবাদপত্র বলতে যা বোঝায় তা নয়। দিগদর্শন পত্রিকাটি প্রতি মাসে একটি সংখ্যা বের হতো এবং বেশিরভাগ সংখ্যাতে সংবাদ তেমন ছাপা হতো না। দিগদর্শন পত্রিকার বিষয়বস্তু ছিল পদার্থ বিদ্যা, প্রাণীবিদ্যা,ভূগোল,সাধারণ জ্ঞান ইত্যাদি যা বিদ্যালয়ের পাঠ্য হিসাবেও ব্যবহৃত হতো। এ কারনে বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম নয় মূলত বাংলা ভাষায় প্রথম সাময়িক পত্রের নাম হলো দিকদর্শন। তাহলে সিদ্ধান্ত এই যে বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি? এই প্রশ্নের উত্তরে দিকদর্শন পত্রিকার নাম হবে না।

স্বাধীন বাংলাদেশ থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র কোনটি?

উপরের আলোচনা থেকে স্পস্ট যে রংপুর বার্তাবহ, ঢাকা প্রকাশ, সমাচার দর্পণ, সংবাদ প্রভাকর, দিগদর্শন এগুলোর কোনো পত্রিকাই বাংলাদেশ স্বাধীন হওয়া পর্যন্ত প্রকাশনা চালিয়ে যেতে পারিনি। তার আগেই সকল পত্রিকা বিলুপ্ত হয়ে যাই। এ কারণে বাংলাদেশের প্রথম সংবাদপত্র এগুলোর কোনোটিই নয়। স্বাধীন বাংলাদেশ থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র হলো ১৯৬০ সালের ৫ সেপ্টেম্বর মাসে বাংলাদেশের চট্টগ্রাম থেকে বাংলা ভাষায় প্রকাশিত দৈনিক আজাদী পত্রিকা। পত্রিকাটির প্রকাশক ও প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন আবদুল খালেক।

দৈনিক আজাদী পত্রিকাকে বাংলাদেশের প্রথম সংবাদপত্র বলা হয় কেন?

১৬ ডিসেম্বর ১৯৭১ সালে যখন বাংলাদেশের বিজয় ঘোষিত হয় ঠিক তার পরের দিন একমাত্র পত্রিকা হিসাবে দৈনিক আজাদী পত্রিকা সেই সংবাদ প্রকাশ করে। ঐ দিন বাংলাদেশে আর কোনো সংবাদপত্র প্রকাশিত হয় নি। এ কারনে দৈনিক আজাদী সংবাদ পত্রকে স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক সংবাদপত্র স্বীকৃতি দেওয়া হয়েছে।

এক নজরে সম্পূর্ণ আলোচনা

  • বাংলাদেশের ভূখণ্ড থেকে প্রকাশিত প্রথম সংবাদপত্র- রংপুর বার্তাবহ।  
  • ঢাকা থেকে প্রকাশিত প্রথম বাংলা সংবাদপত্র- ঢাকা প্রকাশ।
  • বাংলা ভাষার প্রথম সংবাদপত্রের নাম- সমাচার দর্পণ।
  • বাংলা ভাষার রচিত প্রথম দৈনিক সংবাদপত্র- সংবাদ প্রভাকর।
  • বাংলা ভাষার প্রথম সাময়িকপত্র-  দিগদর্শন।
  • স্বাধীন বাংলাদেশের প্রথম দৈনিক সংবাদপত্র- দৈনিক আজাদী।

শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।  আশা করি বাংলাদেশের প্রথম সংবাদপত্র কোনটি ও এ বিষয়ক সকল কনফিউশনাল প্রশ্নের মনে রাখার মতো উপায় পেয়েছেন।  ভালো লাগলে কমেন্ট ও শেয়ার করে পাশে থাকবেন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন