বাংলাদেশের বর্তমান আয়তন কত - পরীক্ষাতে কী দিবেন?

বাংলাদেশের বর্তমান আয়তন কত?

প্রিয় বাংলাদেশ, প্রাণের বাংলাদেশ। ছোট্ট বাংলাদেশ, অকৃত্রিম রূপের বাংলাদেশ। বিশ্ব মানচিত্রে আয়তনে ৯২ তম দেশ আমার স্বপ্নের বাংলাদেশ কতই বা আর বড় হবে। হুমায়ন আজাদ স্যারের ছাপ্পান্নো হাজার বর্গমাইল উপন্যাসের নামকরন থেকেই তার ধারণা করা যায়। ছোটবেলা যখন বাংলাদেশের রচনা বইয়ের পাতায় মুখ গুজে মুখস্থ করেছি, তখনই জেনেছি বাংলাদেশের আয়তন কত? এখনও হয়তো চোখ বুজে সবাই বলতে পারবো বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গকিলোমিটার। কিন্তু আপনি জানেন কী? বাংলাদেশের বর্তমান আয়তন কত? সেই ছোট্ট বাংলাদেশ, ছোট্টটিই আছে নাকি সময়ের পরিক্রমায় কিছুটা হলেও বড় হয়েছে? জানতে হলে শেষ পর্যন্ত পড়তে থাকুন। ঠিকই জানতে পারবেন বাংলাদেশের বর্তমান আয়তন কত?

What-is-the-current-size-of-Bangladesh

১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল?

সালটা ১৯৭১।  মাস ডিসেম্বর।  তারিখ ১৬। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ নামক একটি ভূখন্ডের জন্ম হলো। সৃষ্টি হলো এক নতুন ইতিহাস।  তারপর? তারপর শুরু হয় পরিসংখ্যান।  যার প্রথম ধাপ ছিলো নতুন এই সার্বভৌম ভূখন্ডের সীমানা নির্ধারণ।  মূলত বর্তমান বাংলাদেশের সীমান্ত ১৯৪৭ সালেই ভারত ভাগের সময় র‌্যাডক্লিফ লাইন দ্বারা নির্ধারিত হয়। তবে স্বাধীনতার পর ১৯৭৪ সালের ১৬ মে, নয়াদিল্লীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তৎকালীন ভারতের প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে স্বাধীন বাংলাদেশের স্থলসীমা চুক্তি হয়।  চুক্তির আলোকেই বাংলাদেশের মানচিত্র চূড়ান্ত হয়।  জানেন কী ভারতের সাথে বাংলাদেশের সীমানা কত কিলোমিটার? ভারতের সাথে বাংলাদেশের সীমানা ৪,১৫৬ কিলোমিটার।  ভারতের সাথে বাংলাদেশের সীমান্ত দৈর্ঘ্য বিশ্বের পঞ্চম দীর্ঘ স্থল সীমা।  যেখানে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের রাজ্য মেঘালয়, আসাম, পশ্চিমবঙ্গ, ত্রিপুরা এবং মিজোরাম এই ৫ টি রাজ্য রয়েছে। অনেকেই এ স্থানগুলোকে বাংলাদেশের সীমান্তবর্তী ভারতের জেলা বলেন যা ভুল। এবং ভারতের সাথে বাংলাদেশের সীমান্ত জেলা ৩০ টি । বাংলাদেশের সীমান্তবর্তী দেশ শুধু ভারত নয়। বাংলাদেশের সীমান্তবর্তী দেশ ২টি। ভারত ও মিয়ানমার। বাংলাদেশের সীমান্তবর্তী মিয়ানমারের রাজ্য রয়েছে দুইটি । রাখাইন প্রদেশ ও চিন প্রদেশ। একই সাথে মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্ত দৈর্ঘ্য ২৭১ কিলোমিটার। মিয়ানমারের সাথে বাংলাদেশের সীমান্তবর্তী জেলা ৩ টি। তা হলো রাঙামাটি , বান্দরবান ও কক্সবাজার।

মনে রাখা ভালো: বাংলাদেশের একটি মাত্র জেলা রাঙামাটি যে জেলার সাথে ভারত ও মিয়ানমার উভয় দেশের সীমান্ত সংযোগ রয়েছে।  {alertSuccess}

বাংলাদেশের সীমানা নির্ধারণ শেষে সময় হলো বাংলাদেশের আয়তন কত তার পরিমাপ করা। জানার চেষ্টা করা ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল? স্বাধীনতার সময়ে বা ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন ছিলো ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার।

বাংলাদেশের বর্তমান আয়তন কত?

তাহলে, এখন কেন প্রশ্ন আসবে বাংলাদেশের বর্তমান আয়তন কত? একটা দেশের জনসংখ্যা না হয় দিনের শেষে বাড়তে পারে কিন্তু আয়তন? আয়তন দিনে দিনে বাড়বে? নাকি কমবে? না।  আয়তন বাড়বেও না আবার কমবেও না। যদি না স্বাধীন দেশের কোনো অংশ অন্য দেশ দখল না করে। বাড়বেও না যদি অন্য কোনো দেশের কোনো অংশ দখল না করা হয়? কিন্তু স্বাধীনতার ৫০ বছর পর সত্যিই বাংলাদেশের আয়তন বেড়েছে।  কিভাবে জানেন? এর কারন হলো ছিটমহল। জানেন কি ছিটমহল কী? ছিটমহল হলো একটি স্বাধীন দেশের অভ্যন্তরে থেকে যাওয়া অন্য একটি স্বাধীন দেশের অঞ্চল যা বাংলাদেশ স্বাধীন হবার পরও ভারত ও বাংলাদেশের মধ্যে থেকে যায়।  বাংলাদেশের অভ্যন্তরে ভারতের ছিটমহলের সংখ্যা ১১১টি ও ভারতের অভ্যন্তরে বাংলাদেশের ছিটমহলের সংখ্যা ৫১টি। এই ছিটমহলগুলোর কিছু বিনিময়ের মধ্য দিয়েই বাংলাদেশের বর্তমান আয়তন বেড়ে গিয়েছে। তাহলে চলুন দেখে নেওয়া যাক বাংলাদেশের আয়তন বৃদ্ধির ফলে বাংলাদেশের বর্তমান আয়তন কত হয়েছে।

জেনে রাখা ভালো:  বাংলাদেশের রাজনৈতিক সমুদ্রসীমা ১২ নটিক্যাল মাইল এবং অর্থনৈতিক সমুদ্রসীমা ২০০ নটিক্যাল মাইল।  {alertSuccess}

ভারত-মিয়ানমার-বঙ্গোপসাগর দ্বারা চারদিকে পরিবেষ্টিত, ৫১৩৮ কিলোমিটার মোট সীমানার মধ্যখানে অবস্থিত প্রিয় বাংলাদেশ।  যেখানে মোট সীমানার ৪৪২৭ কিলোমিটার অংশই স্থলসীমা এবং বাকি ৭১১ কিলোমিটার জলসীমা।  রয়েছে রাজনৈতিক সমুদ্রসীমা ১২ নটিক্যাল মাইল।  অর্থনৈতিক সমুদ্রসীমা ২০০ নটিক্যাল মাইল।  সবকিছু ছাপিয়ে বাংলাদেশের বর্তমান আয়তন কত এটাই এখন রহস্য।  সিআইএ ওয়ার্ল্ড ফ্যাক্টবুক এর বর্তমান তথ্য অনুসারে বর্তমান বাংলাদেশের আয়তন ১,৪৮,৪৬০ বর্গকিলোমিটার। 

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল? পরীক্ষাতে কী দিবেন?

বাংলাদেশের বর্তমান আয়তন কত? উত্তর যদি মাইল এককে চায় তবে বাংলাদেশের বর্তমান আয়তন হবে ৫৭,৩২০ বর্গমাইল। যা পূর্বে ছিলো ১৪৭৫৭০ বর্গকিলোমিটার মাইলের হিসাবে ৫৬৯৭৭ বর্গমাইল। এখন প্রশ্ন হলো। পরীক্ষার হলে বাংলাদেশের আয়তন কত দিবেন? যেহেতু, বাংলাদেশ শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকে বাংলাদেশের আয়তন এখনো পূর্বের টা বহাল আছে এ কারনে পরীক্ষাতে যদি বাংলাদেশের বর্তমান আয়তন কত এ ধরনের প্রশ্নে পূর্বেরটাই দিবেন। কিন্তু যদি এমসিকিউ পরীক্ষার অপশনে বর্তমান আয়তন থাকে তবে বর্তমান আয়তন দেওয়ায় বুদ্ধিমানের কাজ হবে।

আজকের আলোচনায় আমরা বাংলাদেশের সীমানা, বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার, ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল? বর্তমানে বাংলাদেশের আয়তন কত তা ব্যাখ্যার মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি। আশা করি আপনারা উপকৃত হয়েছেন।  ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন