বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এর সূত্র

বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এর সূত্র

বিয়োগ হলো একটি গাণিতিক পদ্ধতি। প্রাথমিক বিদ্যালয়ের সমস্ত ছাত্র-ছাত্রীদের জীবনে বিয়োগ প্রক্রিয়া বা চিহ্ন একটি পরিচিত প্রতীক। বিয়োজন বিয়োজ্য বিয়োগফল হলো প্রাথমিক গণিতের বিয়োগ প্রক্রিয়ার তিনটি মৌলিক অংশ। বিভিন্ন গণিত অধ্যায়ে বিয়োজন, বিয়োজ্য এবং বিয়োগফল একটি গুরুত্বপূর্ণ বিষয়।

বিয়োজন-বিয়োজ্য-বিয়োগফল-এর-সূত্র

বিয়োগ হলো যোগ, গুণ ও ভাগের মতোই একটি মৌলিক গাণিতিক প্রক্রিয়া। বিয়োগ প্রক্রিয়ায় দুটি সংখ্যার মধ্যে তাদের পার্থক্য বের করা হয়। সংখ্যা গুলির মধ্যে বড় সংখ্যাটি থেকে ছোট সংখ্যাটি বিয়োগ করলে বিয়োগফল পাওয়া যায়। উদাহরণস্বরূপ, ৯ থেকে ৬ বিয়োগ করলে ফল হবে ৩। বিয়োগ একটি মৌলিক গাণিতিক অপারেশন, এটি প্রাথমিক গাণিতিক কাজে ব্যবহৃত হয়

{tocify} Stitle={Custom Title}

বিয়োগ কাকে বলে?

বিয়োগ হলো একটি প্রাথমিক প্রক্রিয়া যা দুটি সংখ্যার মধ্যে ব্যবহৃত হয়। এটি সংখ্যাগুলির মধ্যে একটি থেকে অপরটি থেকে বিয়োগ করে একটি ফলাফল তৈরি করে। এই প্রক্রিয়াটির সাহায্যে আমরা দুটি সংখ্যার মধ্যে পার্থক্য বের করতে পারি। সহজ কথায় বলতে গেলে, দুটি সংখ্যা থেকে একটি সংখ্যা কমানোকে বিয়োগ বলা হয়।

বিয়োগ প্রক্রিয়াটি গণিতের চার প্রাথমিক প্রক্রিয়ার মধ্যে একটি। বিয়োগের চিহ্ন (-) হলো একটি ছোট ড্যাশ (-)। যেমন, ৭ থেকে ৩ বিয়োগ করলে ফলাফল হবে ৪। অর্থাৎ, ৭ - ৩ = ৪।

বিয়োগ প্রক্রিয়াটি ব্যবহার করে আমরা সংখ্যাগুলির মধ্যে পার্থক্য বের করতে পারি যদি আমরা জানি কোনটি কত। যেমন, ৭ থেকে ৩ বিয়োগ করলে ফলাফল হবে ৪ যেহেতু ৭ থেকে ৩ এর পার্থক্য ৪।বিভিন্ন গণিত সমস্যা সমাধান করার জন্য বিয়োগ প্রক্রিয়া ব্যবহার করা হয়।

বিয়োগ প্রক্রিয়ার কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য নিম্নরূপ:

  • ১। বিয়োগ চিহ্ন “-” হলো বিয়োজন ও বিয়োজ্য এর মাঝে বসে। যেমন: ৫ - ২ = ৩।
  • ২। যদি একই সংখ্যা থেকে একই সংখ্যা বিয়োগ করতে হয় তবে ফলাফল শূন্য হবে। যেমন: ৭ - ৭ = ০।
  • ৩। যেকোন সংখ্যা থেকে শূন্য বিয়োগ করলে ফলাফল সমান হয়। যেমন: ৯ - ০  = ৯।
  • ৪। সংখ্যাগুলোর সামনে যে সংখ্যাটি বেশি তার উপর থেকে করা হয়।

বিয়োজ্য বিয়োজন বিয়োগফল কাকে বলে?

বিয়োজ্য, বিয়োজন এবং বিয়োগফল তিনটি গণিতিক পদ যা গণিতের প্রাথমিক চার প্রক্রিয়ার একটি বিয়োগের তিনটি অংশ। এখন আমরা জানবো বিয়োজ্য বিয়োজন বিয়োগফল কাকে বলে?

বিয়োজন কাকে বলে?

গণিতে বিয়োগ প্রক্রিয়া বা বিয়োগ অংকের ক্ষেত্রে যে সখ্যা থেকে বিয়োগ করা হয় তাকে বিয়োজন বলে। যেমন:- ১০ - ৪ = ৬; এখানে ১০ হলো বিয়োজন। বিয়োজ্য বিয়োজন বিয়োগফল এর মধ্যে বিয়োজন সর্বদা বড় হয়।

বিয়োজ্য কাকে বলে?

গণিতে বিয়োগ প্রক্রিয়া বা বিয়োগ অংকের ক্ষেত্রে যে সখ্যাকে বিয়োগ করা হয় তাকে বিয়োজন বলে। যেমন:- ১০ - ৪ = ৬; এখানে ৪ হলো বিয়োজ্য। বিয়োজ্য সর্বদা বিয়োজন থেকে ছোট হয়ে।

বিয়োগফল কাকে বলে?

গণিতে বিয়োগ প্রক্রিয়া বা বিয়োগ অংকের ক্ষেত্রে একটি সংখ্যা থেকে অপর একটি সংখ্যাকে বিয়োগ করার পর যে ফলাফল পাওয়া যায় তাকে বিয়োগফল বলে। যেমন:- ১০ - ৪ = ৬; এখানে ৬ হলো বিয়োগফল। বিয়োগফল হলো দুটি সংখ্যার মধ্যে বিভেদের ফল। যেহেতু বিয়োগফল হলো দুটি সংখ্যার মধ্যে বিভেদের ফল, তাই বিয়োগফলে বিভেদ বা হার হচ্ছে উভয় সংখ্যার মানের পার্থক্য। এটি কোন একটি সংখ্যাকে অপর সংখ্যা থেকে বিয়োগ করে তৈরি হয়।

আরো পড়ুন:-যোজ্য যোজক যোগফল এর সূত্র {alertSuccess}

বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এর সূত্র?

গণিতে বিয়োজন বিয়োজ্য বিয়োগফল অনেক গুরুত্বপূর্ণ পদ এবং প্রয়োজনীয় হিসাবের জন্য ব্যবহৃত হয়। বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এর সূত্র এর মাধ্যমে আমরা বিভিন্ন গণিত প্রক্রিয়া করতে পারি এবং সমস্যাগুলির সমাধান করতে পারি। নিম্নে বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এর সূত্র গুলি দেওয়া হলো।

বিয়োজন নির্ণয়ের সূত্র

বিয়োজন নির্ণয়ের সূত্র হলো:-
বিয়োজন = বিয়োগফল + বিয়োজ্য

বিয়োজ্য নির্ণয়ের সূত্র

বিয়োজ্য নির্ণয়ের সূত্র হলো:-
বিয়োজ্য = বিয়োজন - বিয়োগফল

বিয়োগফল নির্ণয়ের সূত্র

বিয়োগফল নির্ণয়ের সূত্র হলো:-
বিয়োগফল = বিয়োজন - বিয়োজ্য

আরো পড়ুন:-ভাজ্য ভাজক ভাগফল ভাগশেষ এর সূত্র {alertSuccess}

উদাহরণ:-১। ৪৭৫ থেকে কোন সংখ্যা বিয়োগ করলে ২৫০ পাওয়া যাবে?

সমাধান:
এখানে, বিয়োজন = ৪৭৫
বিয়োগফল = ২৫০
বিয়োজ্য = ?
বিয়োজ্য নির্ণয়ের সূত্র হতে আমরা জানি,
বিয়োজ্য = বিয়োজন - বিয়োগফল
বা, বিয়োজ্য = ৪৭৫ - ২৫০
∴ বিয়োজ্য = ২২৫(উত্তর)

উদাহরণ:-২। একটি সংখ্যা থেকে ৪০ বিয়োগ করলে ৩০ থাকে। সংখ্যাটি কত?

সমাধান:
এখানে, বিয়োজ্য = ৪০
বিয়োগফল = ৩০
বিয়োজন = ?
বিয়োজন নির্ণয়ের সূত্র হতে আমরা জানি,
বিয়োজন = বিয়োগফল + বিয়োজ্য
বা, বিয়োজন = ৪০ + ৩০
∴ বিয়োজন = ৭০ (উত্তর)

বিয়োজন, বিয়োজ্য, বিয়োগফল এবং বিয়োগ প্রক্রিয়া সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ। তাই আজকের আলোচনায় আমরা বিয়োজন বিয়োজ্য বিয়োগফল এবং বিয়োগ কাকে বলে, বিয়োজন বিয়োজ্য বিয়োগফল  নির্ণয়ের সূত্র কি? বিয়োগ প্রক্রিয়ার বৈশিষ্ট্য ও উদাহরণ ইত্যাদি নিয়ে গুছিয়ে বলা হয়েছে। ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করে পাশে থাকুন।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন