রেনমিনবি কোন দেশের মুদ্রা-সাধারণ জ্ঞান

রেনমিনবি কোন দেশের মুদ্রা-সাধারণ জ্ঞান

রেনমিনবি-কোন-দেশের-মুদ্রা

মুদ্রা বলতে আমরা একটি বিনিময় মাধ্যমকে বুঝি যা পণ্য বা সেবা আদান-প্রদানের বিনময়ের জন্য একটি বিনিময় মাধ্যম হিসাবে কাজ করে। বিশ্বের এক একটা নির্দির্ষ্ট দেশ বা এলাকাতে এক এক ধরণের নির্দির্ষ্ট মুদ্রাই তার অর্থনীতির বিনিময় মাধ্যম হিসাবে কাজ করে। তেমনি একটি মুদ্রা রেনমিনবি বা  রেন্মিন্বি বা আরএমবি। আজ আমরা  রেনমিনবি মুদ্রা সম্পর্কে জানবো যা আমাদের সাধারণ জ্ঞান ভাণ্ডারকে সমৃদ্ধ করবে।

রেনমিনবি কোন দেশের মুদ্রা

রেনমিনবি (RMB) হলো গণপ্রজাতন্ত্রী চীন বা গণচীনের সরকারী মুদ্রা। চীনা ম্যান্ডারিন ভাষায় রেনমিনবি অর্থ হলো জনগনের মুদ্রা। মূল ভূখণ্ড চীনে, এই মুদ্রাকে আনুষ্ঠানিকভাবে চীনা ইউয়ান রেনমিনবি (CNY) বলা হয়। রেন্মিন্বির (মুদ্রা চিহ্ন-¥)  মৌলিক একক হলো ইউয়ান (মুদ্রা চিহ্ন-元) যা সাধারণত চীনা মুদ্রা নির্দেশে ব্যবহৃত হয়। রেনমিনবি এবং ইউয়ান একটি পরস্পর বিনিময়যোগ্যভাবে ব্যবহার করা হয়েছে। মূলত এদের কোন পার্থক্য নেই। রেনমিনবি এর আন্তর্জাতিক প্রতীক হলো CNY (বা হংকং-এ CNH; কিন্তু সংক্ষেপে RMB,মুদ্রা চিহ্ন- ¥)। ইউয়ান হলো সেই এককের নাম যেখানে রেনমিনবি লেনদেনগুলিকে চিহ্নিত করা হয়, তবে সাধারণভাবে মুদ্রাকেও বোঝায়। এইভাবে, একজন ব্যক্তি ২০ ইউয়ানের নোট ব্যবহার করে খাবারের জন্য অর্থ প্রদান করতে পারে এবং কিছু ইউয়ান এবং জিয়াও (জিয়াও হলো একটি ইউয়ানের দশমাংশ) পরিবর্তন করতে পারে (জিয়াও আবার ১০ ফেনে বিভক্ত)। কিন্তু সবই রেনমিনবি। দৈনিক বাজারে জনগণের লেনদেনে  যে কোনো ব্যক্তি ইউয়ানে এবং আন্তর্জাতিক বাজারে যেকোনো বানিজ্যে রেনমিনবি  ব্যবহৃত হয়।  উভয় মুদ্রার মূল্য ১:১ অনুপাতে নির্ধারণ করা বিনিময় হারের সাথে একই পরিমাণে। আন্তর্জাতিক পর্যায়ে রেন্মিন্বি বুঝাতে "চীনা ইউয়ান" ব্যাপকভাবে ব্যবহৃত হয়। ১০ জিয়াও  সমান এক ইউয়ান এবং এক জিয়াও সমান ১০ ফেন। চীনের পিপলস ব্যাংক শুধুমাত্র ইয়ান জারি করার ক্ষমতা রাখে। চীনের ব্যাংক নোট আরএমবি ১ হতে আরএমবি ১০০ পর্যন্ত।

চীনের মুদ্রার নাম কি

চীনের মুদ্রার নাম রেনমিনবি বা আরএমবি (ইংরেজি: Renminbi)। রেনমিনবি এর একক হলো ইউয়ান। এ কারনে বিভিন্ন পরীক্ষাতে অপশনে দেখা যায় রেনমিনবি থাকে না। সেক্ষেত্রে চীনের মুদ্রার নাম কি উত্তরে চীনের মুদ্রার নাম ইউয়ান লিখতে হবে। ১ ইউয়ান = ১০ জিয়াও = ১০০ ফেন। চীনা অর্থনীতি তার অর্থের বিনিময় হার নিয়ন্ত্রণ করতে এবং বিদেশী বিনিয়োগের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে দুটি মুদ্রা ব্যবস্থার উপর নির্ভর করে। চীনের মুদ্রা রেনমিনবি (RMB) মূল ভূখণ্ড চায়নার অভ্যন্তরীণ লেনদেনের জন্য ব্যবহৃত হয়, অপরদিকে চীনা ইউয়ান (CNY) মূল ভূখণ্ডের বাইরে আন্তর্জাতিক লেনদেনের জন্য ব্যবহৃত হয়।

তাহলে আজকের আলোচনায় রেনমিনবি কোন দেশের মুদ্রা বা চীনের মুদ্রার নাম কি সম্পর্কে বিস্তারিত জানলাম। ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করবেন ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন