মহাদেশ কয়টি-সাধারণ জ্ঞান

মহাদেশ কয়টি-সাধারণ জ্ঞান

মহাদেশ-কয়টি-সাধারণ-জ্ঞান

আজ আলোচনা করব পৃথিবীর মহাদেশ কয়টি ও কি কি, মহাদেশ গুলোর নাম, নিরক্ষরেখা কোন কোন মহাদেশের উপর দিয়ে গেছে? কোন মহাদেশে কতটি দেশ,  সবচেয়ে ছোট মহাদেশের নাম কি, সবচেয়ে বড় মহাদেশের নাম কি, পৃথিবীর শুষ্কতম স্থান কোন মহাদেশ অবস্থিত ইত্যাদি বিষয়ে। আশা করি শেষ পর্যন্ত পড়বেন।

মহাদেশ

আমরা পৃথিবীতে বাস করি। পৃথিবীর উপরিভাগ বা ভূ-পৃষ্ঠকে দুইটি ভাগে ভাগ করা হয়েছে। পৃথিবীর এই স্থলভাগ সমভূমি, মালভূমি, পাহাড়, পর্বত, মরুভূমি ইত্যাদি দিয়ে গঠিত। পৃথিবীর চার ভাগের মাত্র একভাগ হলো এই স্থলভাগ। পৃথিবীর এই স্থলভাগকে সাতটি ভাগে ভাগ করা হয়েছে। এই সাতটি ভাগের প্রত্যেকটি ভাগকে এক একটি মহাদেশ বলে। এক একটি মহাদেশ কয়েকটি বড় ভূ-খণ্ডের সমষ্টি। 

মহাদেশ কয়টি ও কি কি?

পৃথিবীতে মহাদেশ মোট ৭ টি। 

মহাদেশ গুলোর নাম

৭ মহাদেশের নাম হলো- এশিয়া মহাদেশ, আফ্রিকা মহাদেশ, উত্তর আমেরিকা মহাদেশ, দক্ষিণ আমেরিকা মহাদেশ, এন্টার্কটিকা মহাদেশ, ইউরোপ মহাদেশ এবং ওশেনিয়া বা অস্ট্রেলিয়া মহাদেশ। মহাদেশগুলোর মধ্যে সবচেয়ে বড় মহাদেশের নাম এশিয়া মহাদেশ এবং সবচেয়ে  ছোট মহাদেশের নাম ওশেনিয়া বা অস্ট্রেলিয়া মহাদেশ। মহাদেশ গুলোর মধ্যে এশিয়া মহাদেশ, আফ্রিকা মহাদেশ ও   দক্ষিণ আমেরিকা মহাদেশ এই ৩ টি মহাদেশের উপর দিয়ে নিরক্ষরেখা গেছে। 

বিশ্ব উষ্ণায়নের কারণে পৃথিবীর শীতলতম মহাদেশ কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে

পৃথিবীর শীতলতম মহাদেশ এন্টার্কটিকা। অর্থাৎ, এন্টার্কটিকা মহাদেশে শীত বেশি। আবার, পৃথিবীর শুষ্কতম স্থানও  এন্টার্কটিকা মহাদেশে অবস্থিত। এই মহাদেশের ড্রাই ভ্যালি অঞ্চল পৃথিবীর বুকে সবচেয়ে শুকনো এলাকা বলে চিহ্নিত। বিশ্ব উষ্ণায়নের কারণে পৃথিবীর শীতলতম এই মহাদেশ ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এন্টার্কটিকা মহাদেশের বেশিরভাগ অংশই বরফ দ্বারা আবৃত ক্রমাগ্রত উষ্ণতা বৃদ্ধির কারণে এই মহাদেশের বরফ গলতে শুরু করেছে। কমে যাচ্ছে এই মহাদেশের আয়তন। ফলে নষ্ট হয়ে যাচ্ছে এই মহাদেশের ভারসাম্য। এখানে বসবাসকারী প্রাণির বিলুপ্তি ঘটছে।

৭ টি মহাদেশের নাম ইংরেজিতে

Continent of Asia, Continent of Africa, Continent of North America, Continent of South America, Continent of Antarctica, Continent of Europe and Continent of Oceania or Australia.

পৃথিবীতে কয়টি দেশ আছে?

পৃথিবীতে মোট দেশ ২৩১টি। এর মধ্যে স্বাধীন দেশ ১৯৫। সর্বশেষ স্বাধীন দেশ দক্ষিণ সুদান।

কোন মহাদেশে কতটি দেশ

এশিয়া মহাদেশে কয়টি দেশ আছে?

এশিয়া মহাদেশে স্বাধীন দেশ ৪৪ টি।

এশিয়া মহাদেশে স্বাধীন দেশ কয়টি?

  • (ক) ৪০ টি
  • (খ) ৪২ টি
  • (গ) ৪৪ টি
  • (ঘ) ৪৬ টি

আফ্রিকা মহাদেশে কয়টি দেশ আছে?

আফ্রিকা মহাদেশে স্বাধীন দেশ ৫৪ টি।

আফ্রিকা মহাদেশের স্বাধীন দেশ কয়টি?

  • (ক) ৫০ টি
  • (খ) ৫২ টি
  • (গ) ৫৪ টি
  • (ঘ) ৫৬ টি

উত্তর আমেরিকা মহাদেশে কয়টি দেশ আছে?

উত্তর আমেরিকা মহাদেশে স্বাধীন দেশ ২৩ টি।

দক্ষিণ আমেরিকা মহাদেশে কয়টি দেশ আছে?

দক্ষিণ আমেরিকা মহাদেশে স্বাধীন দেশ ১২ টি।

এন্টার্কটিকা মহাদেশে কয়টি দেশ আছে?

এন্টার্কটিকা মহাদেশে স্বাধীন দেশ -০ টি।

ইউরোপ মহাদেশে কয়টি দেশ আছে?

ইউরোপ মহাদেশে স্বাধীন দেশ ৪৮ টি।

ইউরোপ মহাদেশের স্বাধীন দেশ কয়টি?

  • (ক) ৩৮ টি
  • (খ) ৪৮ টি
  • (গ) ৫৮ টি
  • (ঘ) ৬৮ টি

ওশেনিয়া মহাদেশে কয়টি দেশ আছে?

ওশেনিয়া বা অস্ট্রেলিয়া মহাদেশে স্বাধীন দেশ ১৪ টি।

আজকের আলোচনায় মহাদেশ বলতে কী বোঝায়?  বিশ্বে মহাদেশ কয়টি ও কি কি, ৭ টি মহাদেশের নাম ইংরেজিতে, কোন মহাদেশে শীত বেশি, সবচেয়ে ছোট মহাদেশের নাম কি, পৃথিবীর ক্ষুদ্রতম মহাদেশের নাম কি, পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশ কোনটি, পৃথিবীতে স্বাধীন দেশ কয়টি ইত্যাদি বিষয়ে শিখলাম। আশা করি সবার ভালো লেগেছে। এশিয়া মহাদেশে স্বাধীন দেশ কয়টি, ইউরোপ মহাদেশের স্বাধীন দেশ কয়টি, আফ্রিকা মহাদেশের স্বাধীন দেশ কয়টি ইত্যাদি। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন