দীপন তীব্রতার একক কোনটি?

দীপন তীব্রতার একক কোনটি?

দীপন-তীব্রতার-একক-কোনটি

দীপন তীব্রতা কাকে বলে, দীপন তীব্রতার মাত্রা ও  দীপন তীব্রতার একক কি এ বিষয়ে যদি আপনি বিভ্রান্ত থাকেন;  আপনি যদি দীপন তীব্রতা কাকে বলে, দীপন তীব্রতার মাত্রা ও  দীপন তীব্রতার একক কি  তা জানতে চান তাহলে এই পোষ্টটি শেষ পর্যন্ত পড়বেন আশা করি। কেননা পদার্থবিজ্ঞান পরীক্ষার জন্য আপনাকে অবশ্যই জানতে হবে দীপন তীব্রতা কাকে বলে? দীপন তীব্রতার একক কী দীপন তীব্রতার মাত্রা ও  দীপন তীব্রতার একক কি?

দীপন তীব্রতা কি?

দীপন তীব্রতা হলো পরিমাপের একটা মৌলিক রাশি। আমরা এই জগতে যা কিছু পরিমাপ করি তাকে রাশি বলে। তো পদার্থ বিজ্ঞানে এই রাশিকে দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি মৌলিক রাশি। অপরটি লব্ধ রাশি। মৌলিক রাশি মাত্র সাতটি। এই মাত্র সাতটি রাশির একক ঠিক রেখে আমরা যেকোনো পরিমাপ বের করতে পারি। তো এই সাতটি মৌলিক রাশির একটি হলো দীপন তীব্রতা। 

দীপন তীব্রতা কাকে বলে?

কোন আলোক উৎস কর্তৃক এর চারপাশের অঞ্চল আলোকিত করার শক্তিমাত্রাকে দীপন তীব্রতা বলা হয়। আমরা বিভিন্ন কাজে বিভিন্ন প্রকার আলোক উৎস ব্যবহার করি। কোনোটি বেশি আলো দেয়, আবার কোনোটি কম আলো দেয়। একটি উৎস কি পরিমান আলো দেয় তার পরিমানকে বলা হয় দীপন উৎসের তীব্রতা। অর্থাৎ, দীপন তীব্রতা বলতে বোঝায় প্রতি সেকেন্ড কি পরিমাণ আলো দেয় বা এর থেকে কি পরিমাণ আলোক শক্তি নির্গত হয়। একটি  বিন্দু উৎস থেকে নির্দিষ্ট  দিকে, প্রতি সেকেন্ড একক ঘনকোণে যে পরিমাণ আলোক নির্গত হয় তাকে ঐ উৎসের দীপন তীব্রতা (Luminous Intensity) বলে। এর সংকেত I.  

দীপন তীব্রতার একক কি?

দীপন তীব্রতার একক কি জানার আগে আমরা জেনে নিই SI একক কি। ভৌতজগতে সাতটি মৌলিক রাশির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সাতটি একক আছে। এই সাতটি একককে বলে SI একক।   দীপন তীব্রতা যেহেতু পদার্থ বিজ্ঞানের পরিমাপের জন্য ব্যবহৃত সাতটি মৌলিক রাশির মধ্যে একটি।  এ কারণে দীপন তীব্রতার আন্তর্জাতিকভাবে স্বীকৃত একক রয়েছে। দীপন তীব্রতার একক কি বলতে এই  SI একককেই বোঝায়। তো বিভ্রান্তি দূর করে জেনে নিই দীপন তীব্রতার আন্তর্জাতিকভাবে স্বীকৃত 

দীপন তীব্রতার একক হলো (cd) ক্যান্ডেলা/Candela.

ক্যান্ডেলা কি?

ক্যান্ডেলা হলো দীপন তীব্রতা পরিমাপের একক। কোনো আলোর উৎস থেকে একটি নির্দিষ্ট দিকে যদি এক স্টেরেডিয়ান ঘনকোণে এক ওয়াটের ৬৮৩ ভাগের এক ভাগ বিকিরণ তীব্রতা পোঁছায় তাহলে সেই আলোর তীব্রতা হচ্ছে এক ক্যান্ডেলা।

দীপন তীব্রতার মাত্রা 

কোন আলোক উৎস থেকে একক সময়ে যে পরিমাণ আলো নির্গত হয় তাকে দীপন তীব্রতার  মাত্রা বলে। 

দীপন তীব্রতার মাত্রা জুল (J).

তাহলে আজ এই পোষ্টে আমরা জানলাম দীপন তীব্রতা কাকে বলে, দীপন তীব্রতার মাত্রা ও  দীপন তীব্রতার একক কি, ক্যান্ডেলা কি, রাশি কাকে বলে, SI একক কি, ক্যান্ডেলা কি ইত্যাদি সম্পর্কে। এ বিষয়ে আরো যদি কিছু জানার থাকে আপনার কমেন্ট করবেন। ধন্যবাদ।

আরো পড়ুন-


একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন