গুণ্য গুণক গুণফল এর সূত্র

গুণ্য গুণক গুণফল এর সূত্র

গুণ্য গুণক গুণফল এর সূত্র গুলি প্রাথমিক শিক্ষা সংক্রান্ত এবং এটি গণিতের বিভিন্ন অধ্যায়ে ব্যবহৃত হয়। এই সূত্র গুলি না জানলে আমরা সংখ্যা ব্যবহার করে সমস্যাগুলোর সমাধান করতে পারব না। তাই গুণ্য, গুণক এবং গুণফল সূত্র একটি প্রাথমিক পরিচিতি যা গণিত শেখার প্রথম ধাপ।

গুণ্য-গুণক-গুণফল-এর-সূত্র

গুণ্য, গুণক এবং গুণফল হলো এমন তিনটি মৌলিক গাণিতিক ধারণা যা গুণ বা সংযোজনের সময় ব্যবহৃত হয়। গুণ্য হলো সেই সংখ্যা যাকে গুণ করা হবে এবং গুণক হলো সেই সংখ্যা যা দ্বারা গুণ করা হবে। গুণফল হলো গুণ্য এবং গুণকের সমন্বিত গুণনের ফলস্বরূপ।

{tocify} Stitle={Custom Title}

গুণ কাকে বলে?

গণিতের চারটি প্রক্রিয়া প্রতীক আছে। সেগুলো হলো: যোগ, বিয়োগ, গুণ এবং ভাগ। আজকের আলোচনায় প্রক্রিয়া প্রতীক গুণ নিয়ে বিস্তারিত আলোচনা করব । প্রথমে বলবো- গুণ কাকে বলে? গণিতে গুণ হলো দুটি সংখ্যার গুণফলের মাধ্যমে একটি তৃতীয় সংখ্যা নির্ণয় করা। গণিতে গুণের প্রক্রিয়া খুবই সহজ। গুণ হলো পুনঃপুন বা পর্যায়ক্রমিক যোগ প্রক্রিয়া। অর্থাৎ, যোগের সংক্ষিপ্ত রূপকেই গুণ বলে। গুণের তিনটি অংশ- গুণ্য, গুণক এবং গুণফল। গুণনে প্রথম দুটি সংখ্যা বা পরিমাণ হলো গুণক বা গুণাংক এবং তৃতীয় সংখ্যা বা পরিমাণ হলো গুণফল। দুই বা ততোধিক একই ধরনের সংখ্যা একত্রে মিলে কত হয়, তা যোগ প্রক্রিয়ায় বের করার পরিবর্তে গুণ প্রক্রিয়াতে সহজভাবে নির্ণয় করা যায়।

গুণের বিপরীত প্রক্রিয়া কি?

গুণের বিপরীত প্রক্রিয়া হলো ভাগ।

গুণ meaning in english

গুণ meaning in english হলো Multiplication.

গুণ কিসের সংক্ষিপ্ত রূপ

গুণ যোগের সংক্ষিপ্ত রূপ।

গুণ্য গুণক গুণফল কাকে বলে?

গুণ্য, গুণক এবং গুণফল হলো এমন তিনটি মৌলিক গাণিতিক ধারণা যা গুণ বা সংযোজনের সময় ব্যবহৃত হয়। গুণ্য, গুণক এবং গুণফল সূত্র গণিতের মৌলিক পরিকল্পনা এবং ব্যবহার বিষয়ক একটি বিষয়। গণিতে সংখ্যা ব্যবহার করে আমরা সমস্যাগুলোর সমাধান করি এবং একটি সংখ্যাকে অন্য সংখ্যার সাথে গুণন করে গুণফল পেতে পারি।

গুণ্য কাকে বলে?

গুণ্য কি, গুণ্য কাকে বলে উদাহরণ যে সংখ্যাকে গুণ করা হয় তাকে গুণ্য বলে।

গুণক কাকে বলে?

যে সংখ্যা দ্বারা গুণ্যকে গুণ করা হয় তাকে গুণক বলে।

গুণকের অপর নাম কী?

গুণনীয়ক/উৎপাদক

গুণক ১ হলে গুণফলের মান কিসের সমান হবে?

গুণক ১ হলে গুণফলের মান গুণ্যের সমান হবে।

গুণফল কাকে বলে?

গুণ করার পর যে ফলাফল পাওয়া যায় তাকে গুণফল বলে।

যদি আমরা ৫ এবং ৬ এর গুণফল বের করতে চাই, এবং যদি এভাবে বলি, ৫ কে দ্বারা গুণ করো। তখন গুণ্য হবে ৫ এবং গুণক হবে ৬। তাহলে গুণাংক হবে
গুণাংক = ৫ × ৬
গুণাংক = ৩০
সুতরাং, ৫ এবং ৬ এর গুণফল ৩০। 
{alertSuccess}

গুণ্য গুণক গুণফল এর সম্পর্ক কি?

গুণ্য নির্ণয়ের সূত্র

গুণ্য = গুণফল ÷ গুণক

গুণক নির্ণয়ের সূত্র

গুণক = গুণফল ÷ গুণ্য

গুণফল নির্ণয়ের সূত্র

গুণফল = গুণ্য×গুণক

গুণ্য, গুণক এবং গুণফল এর সূত্রগুলো ব্যবহার করে আমরা বিভিন্ন ধরনের গাণিতিক প্রশ্ন সমাধান করতে পারি। কিছু উদাহরণ নিচে দেওয়া হলোঃ

উদাহরণ ১: একটি কম্পানি একটি পণ্য উৎপাদন করে এবং এই পণ্যটি ৫ টাকা লবণে বিক্রি করে। যদি লবণের বিক্রি মূল্য ১০০ টাকা হয়, তবে কতটি পণ্য উৎপাদন করা হয়েছে?

সমাধান: এখানে আমাদের প্রয়োজন হলো লবণের সংখ্যা বের করতে। একটি পণ্যটির মূল্য হলো ৫ টাকা, তাই লবণের মূল্য হলো পণ্যের মূল্যের ২০ গুণ। সুতরাং,
লবণের মূল্য = ১০০
পণ্যের মূল্য = ৫
সুতরাং, লবণের সংখ্যা = লবণের মূল্য ÷ পণ্যের মূল্য = ১০০ ÷ ৫ = ২০
সুতরাং, কম্পানিটি ২০ কেজি লবণ ব্যবহার করে পণ্য উৎপাদন করে।

আরো পড়ুন-)   ভাজ্য ভাজক ভাগফল ভাগশেষ এর সূত্র। {alertSuccess}

উদাহরণ ২:  দুটি সংখ্যার ল.সা.গু. ও গ.সা.গু. বের কর।

সমাধানঃ দুটি সংখ্যার ল.সা.গু. বের করার জন্য, সংখ্যাগুলো মূলত গুণফলের উপাদান হলে সবচেয়ে ছোট সংখ্যার গুণককে ল.সা.গু. হিসেবে নেওয়া হয়।
যদি দুটি সংখ্যা হয় a এবং b তাহলে,
ল.সা.গু. = a × b
এবং, দুটি সংখ্যার গ.সা.গু. বের করার জন্য, সংখ্যাগুলো উভয়ের উপাদান হলে সবচেয়ে বড় সংখ্যাকে গ.সা.গু. হিসেবে নেওয়া হয়।
যদি দুটি সংখ্যা হয় a এবং b তাহলে,
গ.সা.গু. = a এবং b এর মধ্যে সবচেয়ে বড় সংখ্যা যেটি উভয়ের উপাদান হয়।

উদাহরণ ৩: ১০ এবং ২০ এর ল.সা.গু. এবং গ.সা.গু. বের কর।

সমাধানঃ
ল.সা.গু. = ১০ × ২০ = ২০০
গ.সা.গু. = ১০

গুণ্য গুণক গুণফল এর সূত্র গুলি শিখে আমরা সংখ্যা ব্যবহার করে গুণন করার পদ্ধতি শিখতে পারি। আমরা সংখ্যা ব্যবহার করে গুণন করতে পারি এবং এটি আমাদের জীবনের বিভিন্ন অংশে ব্যবহৃত হয়।আজকের আমরা গুণ্য, গুণক এবং গুণফল নিয়ে আলোচনা করেছি। আমরা দেখেছি যে গুণ্য হলো সংখ্যার স্বাভাবিক অবস্থা, যা গুণকের সাথে গুন করে গুণফল হিসাব করে। আর গুণফল হলো গুণ্য এবং গুণকের গুণনের ফলসাধন। এছাড়াও আমরা দেখেছি গুণ্য গুণক গুণফল কাকে বলে? গুণ্য গুণক গুণফল এর সম্পর্ক কি? ভালো লাগলে শেয়ার ও কমেন্ট করে পাশে থাকুন। ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন