জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন

জাতিসংঘের-দুর্নীতি-বিরোধী-কনভেনশন

আপনি যদি জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর নাম বা জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর বিষয়ে বিস্তারিত জানতে চান; তাহলে আজকের পোস্টটি আপনার জন্য তৈরি করা হয়েছে। আশা করি পোস্ট শুরু থেকে শেষ পর্যন্ত পড়বেন। প্রথমেই জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন থেকে যে প্রশ্নটা বার বার চাকরির পরীক্ষাতে আসে সে প্রশ্নটি দেওয়া হলো।

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর নাম ?

(ক) UNCLOS

(খ) UNCTAD

(গ) UNCAC

(ঘ) CEDAW

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন

United Nations Convention Against Corruption (UNCAC) বা জাতিসংঘের দুর্নীতির বিরুদ্ধে কনভেনশন (ইউএনএসি)) হলো আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী বহুপাক্ষিক চুক্তি। জাতিসংঘ (ইউএন) এর সদস্য রাষ্ট্রগুলির দ্বারা আলোচনার মাধ্যমে এটি ৩১ অক্টোবর ২০০৩ সালের অক্টোবর মাসে জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা গৃহীত হয়। পরবর্তীতে  ১৪ ডিসেম্বর ২০০৫ সালে  কার্যকর হয়।

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর প্রধান পাঁচ কার্যক্রমের মধ্যে রয়েছে অপরাধ প্রতিরোধ, আইন প্রয়োগমূলক পদক্ষেপ, আন্তর্জাতিক সহযোগিতা, সম্পত্তি উদ্ধার এবং কারিগরি সহায়তা ও তথ্য বিনিময়।

দুর্নীতি বিরোধী জনসচেতনতা বৃদ্ধির জন্য ৩১ অক্টোবর ২০০৩ তারিখে জাতিসংঘের দুর্নীতির বিরুদ্ধে কনভেনশন পাস হওয়ার পর থেকে প্রতি বছর ৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন করা হয়।

জাতিসংঘের দুর্নীতিবিরোধী কনভেনশনের (ইউএনসিএসি) কনফারেন্স অব দ্য স্টেটস পার্টিজের ভাইস প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলো বাংলাদেশ। তখন অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর এ দায়িত্ব পালন করেন। তিনি এশিয়া প্যাসিফিক গ্রুপের অধীনে ছিলেন । তিনি নির্বাচিত হয়েছিলেন দুই বছরের জন্য। জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলোকে দুর্নীতি দমন কনভেনশন বাস্তবায়নে সহায়তা করাই কনফারেন্স অফ দ্যা স্টেটস পার্টিজের কাজ।

জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন অনুষ্ঠিত হয় ৪ জুন ২০১৮। বাংলাদেশে দুদক প্রথমবারের মতো ২০২১ সালে  ১৯তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসে ঢাকাসহ দেশের আট বিভাগ, ৬৪ জেলা এবং ৪৯৫ উপজেলায় বড় পরিসরে দিবসটি পালন করে। 

জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা ৫৮/৪  রেজুলেশন এর মাধ্যমে  ৩১ অক্টোবর ২০০৩  তারিখে জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন  গৃহীত হয়েছিল। জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন স্বাক্ষরের জন্য মেরিডা, ইউকাটান, মেক্সিকোতে ৯ থেকে ১১ ডিসেম্বর ২০০৩ তারিখে এবং তারপরে জাতিসংঘের সদর দফতরে  নিউ ইয়র্ক সিটিতে  খোলা হয়েছিল। জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এ  ১৪০ টি দেশ স্বাক্ষর করেছে।

২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত, ১৮৯ টি দল রয়েছে, যার মধ্যে ১৮১ টি জাতিসংঘের সদস্য রাষ্ট্র এবং সাথে কুক দ্বীপপুঞ্জ, নিউ, হলি সি, প্যালেস্টাইন রাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন রয়েছে। এবং ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত  জাতিসংঘের ৯ টি সদস্য রাষ্ট্র জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন অনুমোদন করেনি ।

তাহলে আজকের আলোচনাতে জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন এর বিষয়ে সুন্দর ধারনা দেওয়া হলো। আশা করি আপনাদের ভালো লেগেছে। কমেন্ট ও শেয়ার করে পাশে থাকুন। 

জাতিসংঘ বিষয়ে বিস্তারিত জানতে পড়ুন-

জাতিসংঘের বর্তমান মহাসচিব কে?
জাতিসংঘের দুর্নীতি বিরোধী কনভেনশন?
জাতিসংঘের সদর দপ্তর কোথায়?
বাংলাদেশ জাতিসংঘের কততম সদস্য?

একটি মন্তব্য পোস্ট করুন (0)
নবীনতর পূর্বতন